1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

‍‍‍`প্রকৃতি ও মানুষ‍‍‍‍`

ড. নিম হাকিম প্রকাশিত: নভেম্বর ২, ২০২৩, ০৯:৪৩ এএম ‍‍‍`প্রকৃতি ও মানুষ‍‍‍‍`

ঢাকাঃ প্রকৃতি থেকে বিছিন্ন হয়ে মানুষ সৃষ্টিকর্তাকে ভুলে যাচ্ছে,সৃজনশীলতা নষ্ট হচ্ছে,উদ্ভাবনী শক্তি লোপ পাচ্ছে এবং শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাচ্ছে। প্রকৃতিকে অবলোকন আর অনুভবের মাধ্যমে মানুষের আধ্যাত্মিক বা অভ্যন্তরীণ প্রাণশক্তি বৃদ্ধি পায় তখন সে নিজের প্রকৃত অস্তিত্বকে অনুভব করতে পারে। নিজের অস্তিত্বের অনুভূতি তাকে সৃষ্টিকর্তা সম্পর্কে ভাবতে উদবুদ্ধ করে ফলে তার প্রাণশক্তি শারীরিক শক্তি বৃদ্ধির মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে এটা পারমাথেরাপীর একটি বিষয়।
আমার মনে হয় এ কারণেই চিকিৎসা বিজ্ঞানের জনক হিপোক্রেটাস বলেছেন- " রোগ নিরাময়ে আমার আধ্যাত্মিক ক্ষমতা আছে"। ঈসা(আঃ)বা যিশু খ্রীষ্ট তার আধ্যাত্মিক   ক্ষমতা প্রয়োগ করে রোগ নিরাময় করেছেন বলে পবিত্র ধর্মগ্রন্থে উল্লেখ আছে। আমার গবেষণা আর পর্যবেক্ষণে দেখা গেছে যে- প্রকৃতি থেকে বিচ্ছিন্ন হওয়ার কারনে এবং নিরাপদ প্রাকৃতিক খাদ্য গ্রহণের স্বল্পতায় শহরের মানুষের মধ্যে ধর্ম পালনে অনিহা ও রোগব্যধির প্রকোপ বেড়ে গেছে। তুলনামূলক ভাবে প্রকৃতির সান্নিধ্যে থাকা গ্রামের মানুষের ধর্ম পালনের প্রবনতা বেশি এবং প্রক্রিয়াজাতকৃত ও অনিরাপদ  খাদ্য কম গ্রহণ করায় তাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি ফলে আক্রান্তের সংখ্যা ও কম। সাম্প্রতিক কোভিড- ১৯ বা করোণা ও ডেংগুতে তার সম্যক প্রমাণ পাওয়া গেছে।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner